Friday, December 2, 2022
Homeপ্রয়োজনীয় টিপসইংরেজি বা বাংলা হাতের লেখা সুন্দর করার কৌশল । Make handwriting interesting...

ইংরেজি বা বাংলা হাতের লেখা সুন্দর করার কৌশল । Make handwriting interesting and beautiful

হাতের লেখা সুন্দর করার কৌশল

আসসালামু আলাইকুম। Joba2z এর আরও একটি নতুন আর্টিকেলে আপনাকে স্বাগতম।আজকে আমরা আলোচনা করবো হাতের লেখা নিয়ে।কিভাবে আমরা হাতের লেখা আকর্ষণীয় ও সুন্দর করবো সেই উপায় গুলো জানবো। আমরা দৈনন্দিন জীবনে যেই সমস্যা গুলোর সম্মুখীন হই তার মধ্যে একটি হলো হাতের লেখা মানসম্মত না হওয়া।এবং আমরা নানা রকম চেষ্টা করে থাকি কিভাবে হাতের লেখা আকর্ষণীয় ও সুন্দর করা যায়।তাই হাতের লেখা আকর্ষণীয় ও সুন্দর করার কৌশল জানার আগে জেনে নেওয়া যাক হাতের লেখা সুন্দর করা কেনো আমাদের প্রয়োজন।

কেনো হাতের লেখা সুন্দর করা অনেক গুরুত্বপূর্ণ?

প্রাযুক্তির এই যুগে আমরা যেনো সুন্দর হাতের লেখা কিংবা হাতের সুন্দর লেখার গুরুত্ব ক্রমাগতই ভুলে যাচ্ছি।এর কারন হলো স্মার্টফোন বা কম্পিউটার ডিভাইস গুলো থাকার কারনে হাতের লেখা নিয়ে খুব বেশি চিন্তা করতে হয়না।লেখা নিয়ে যাবতীয় সবকিছুই এখন টাইপিং করার মাধ্যমে সম্পন্ন করা সম্ভব।এর জন্য ইলেকট্রনিক্স ডিভাইস গুলোকে কৃতিত্ব দিতেই হয়।কিন্তু আমরা এখনো অনেকে জানি না যে হাতের লেখা এখনো অতি গুরুত্বপূর্ণ বিষয় গুলোর মধ্যে একটি।কারন আমদের জীবনে হাতের লেখার প্রয়োজন পরে না এমন মানুষ খুজে পাওয়া দুষ্কর।ইউরোপের বিভিন্ন দেশে শুধু হাতের লেখার উপরে ক্লাস করানো হয়।যার ফলে ছোট বেলা থেকেই শিশুদের হাতের লেখা আকর্ষণীয় করে তোলা সম্ভব হচ্ছে।সেইদিক বিবেচনা করলে আমরা অনেকটাই পিছিয়ে আছি।যার ফল আমাদের মধ্যে অনেকে উপলব্ধি করতে পারছে।হাতের লেখা মানে এই নয় যল হাত দিয়ে কিছু একটা লিখা।হাতের লেখার পাশাপাশি সুন্দর হাতের লেখা অত্যন্ত জরুরী।

আরো দেখতে পারেন গুচ্ছ পদ্ধতিতে ভর্তি তথ্য

Make handwriting interesting and beautiful

পরীক্ষায় ভালো নম্বর পাওয়ার পাশাপাশি নিজের স্মার্টনেস ধরে রাখার জন্য হাতের লেখা সুন্দর করা অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি বিষয়।তাই সুন্দর হাতের লেখার কদর সর্বোত্ত, কিন্তু হাতের লেখার পাশাপাশি যদি লেখা গুলো আরো দ্রুত লেখা যায় তাহলে তো কথাই নেই। হাতের লেখা হলো এমন একটি জিনিস যা ছোটবেলা থেকেই সঠিক পরিচর্যা করে নিতে হয়। না হলে বড় হয়ে এর পরিবর্তন করা খুবই কঠিন হয়ে পড়ে।কিন্তু কঠিন বলে এই নয় যে সম্ভব না।পৃথিবীতে অসম্ভব বলে কিছু নেই।চেষ্টা করলে সবই সম্ভব। তাই আজকে আপনাদের সাথে হাতের লেখা সুন্দর করার কৌশল গুলো তুলে ধরার চেষ্টা করবো।

আমরা সবাই একটি বিষয়ে অবগত যে, হাতের লেখা শুধু শিক্ষা প্রতিষ্ঠান, অফিস-আদালত কিংবা বিভিন্ন কাগজপত্র তৈরীর ক্ষেত্রে প্রয়োজন পড়ে না এছাড়া আরও বিভিন্ন ক্ষেত্র সমূহ রয়েছে যে সকল জায়গাতে হাতের লেখার গুরুত্ব অপরিসীম।কিন্তু যদি হাতের লেখা ভালো না হয় তাহলে নিজের মধ্যে অন্যরকম একটি দুর্বলতা কাজ করে। আর যদি আপনার হাতের লেখা সুন্দর হয়ে থাকে তাহলে আপনার মনের মাঝে একটা আনন্দ সবসময় বিরাজ করে থাকে এবং যেকোনো পরিবেশে কিংবা যেকোন অবস্থায় লেখার জন্য নিজেকে প্রস্তুত রাখা সম্ভব হয়।কিন্তু যদি হাতের লেখা সুন্দর না হয় তাহলে অনেক সময় লিখতে যেয়ে নিজের কাছে একটা অস্বস্তি বোধ হয়।পরীক্ষায় ভালো নম্বর পাওয়ার ক্ষেত্রেও হাতের লেখা অনেক নির্ভরশীল।কারন হাতের লেখার উপরে নাম্বার অনেকটুকু নির্ভর করে থাকে।যদি আমরা হাতের লেখা সুন্দর করে খাতায় তা ভালোভাবে উপস্থাপন করতে পারি তাহলে নাম্বার পাওয়া খুব সহজ হয়ে যায়। তাই আমাদের সকলের হাতের লেখা সুন্দর করা অত্যন্ত জরুরি।

আকর্ষণীয় ও সুন্দর হাতের লেখা

কিছু কৌশল অবলম্বন করতে পারলে আপনার হাতের লেখাও হতে পারে অসাধারণ থেকে অসাধারণ।চলুন হাতের লেখা সুন্দর করার সেই কৌশল গুলো যেনে নেওয়া যাক।

হাতের লেখা সুন্দর করার ৭টি কৌশল-
কলম চেপে ধরা থেকে নিজেকে বিরত রাখা।
বেশি বেশি বর্ণমালা অনুশীলন করা।
অঙ্গবিন্যাস ঠিক রেখে লিখতে বসা।
লেখার মধ্যে নির্দিষ্ট ফাঁকা যায়গা রাখা।
নিয়মিত লেখা অনুশীলন করা।
ধীরে ধীরে লেখা।
কলম নির্বাচন।

►► আরো দেখো: মোংলা বন্দরে চাকরির সুযোগ ২০২২
►► আরো দেখো৪৩তম বিসিএসের লিখিত পরীক্ষার তারিখ প্রকাশ

১.কলম হালকা বা নমনীয় করে ধরা।
কলম চেপে ধরে লিখলে লেখার গতি অনেক কমে যায়।লেখার গতি কমে যাওয়ার সাথে লেখার সৌন্দর্য নষ্ট হয়ে যাবার সম্ভাবনা থাকে। তাই আজকে থেকে লেখার সময় অবশ্যই কলম নমনীয় বা হালকা অবস্থায় ধরতে হবে। হালকা করে ধরে রাখার অভ্যাস করতে হবে।এবং আস্তে আস্তে কলম চেপে ধরা পরিত্যাগ করতে হবে।এর ফলে লেখার ধরন সুন্দর হওয়ার পাশাপাশি আরো  দ্রুত লেখা যাবে।

২.বর্ণমালা অনুশীলন করা।
যদি বর্ণমালা সুন্দর না হয় তাহলে যত চেষ্টাই করি না কেনো লেখা কোন অবস্থাতেই সুন্দর দেখাবে না। তাই প্রত্যেকটি নির্দিষ্ট বর্ণ কিভাবে লিখতে হবে তা প্রথমে ঠিক করতে হবে। আমাদের আশে পাশে যার হাতের লেখা সুন্দর এবং পরিচ্ছন্ন তাদের অক্ষর বিন্যাসের প্রতি খেয়াল রাখতে হবে।আমাদের বুঝতে হবে কিভাবে লিখলে বর্ণমালা গুলো সুন্দর দেখায়। যদি দেখে বুঝা সম্ভব না হয় তাহলে ওভার রাইটিং এর মাধ্যমে বাসায় পরচর্চা করতে হবে।

৩.অঙ্গবিন্যাস ঠিক রাখা।
লেখা সুন্দর করার জন্য সবথেকে গুরুত্বপূর্ণ বিষয় গুলোর মধ্যে একটি হলো নিজের অঙ্গবিন্যাস ঠিক রেখে লেখা। যুক্তরাষ্ট্রের হাতের লেখা বিশেষজ্ঞ “লোরা হোপার (Lora Hooper)” বলেছেন, লেখার সময় আমি আমার অন্য হাতটিকে সামঞ্জস্য রক্ষার্থে ব্যবহার করি। এতে আমাকে স্থির থাকতে এবং নিয়ন্ত্রণ বাড়াতে সাহায্য করে।অর্থাৎ আমাদের এমন যায়গায় বসে লেখা অনুশীলন করতে হবে যেখানে সোজা অবস্থায় অনেকক্ষণ বসে থাকা সম্ভব।কারন যদি সোজা না থাকতে পারি তাহলে যত চেষ্টাই করি না কেনো লেখা বাঁকা হবেই।কারন হাতের লেখা সোজা রাখা অনেকটা আমাদের অঙ্গবিন্যাস এর উপর নির্ভর করে।

Make handwriting beautiful

৪.লেখার মধ্যে নির্দিষ্ট ফাঁকা যায়গা রাখা।
আমরা অনেক সময় লিখতে গিয়ে একটি শব্দের সাথে আরেকটি শব্দ এমন ভাবে লিখি যার মধ্যে কোন নির্দিষ্ট দূরত্ব থাকেনা।ফলে আমরা নিজেরাই কোনটা কি তা বোঝার ক্ষমতা হারিয়ে ফেলি।এতে লেখা সুন্দর না হয়ে বরং কাটাকাটি করতে গিয়ে লেখার কোয়ালিটি খারাপ করে ফেলি।তাই লিখার সময় অবশ্যই দুটি শব্দের মাঝখানে একটি নির্দিষ্ট পরিমান স্পেস বা ফাকা যায়গা রাখতে হবে।এতে করে লেখা গুলো দেখতে খুব ভালো দেখায়।কোনভাবেই যেনো একটি শব্দ পরবর্তী শব্দের সাথে লেগে না যায় সেদিকে লক্ষ্য রাখতে হবে।

৫.লেখা অনুশীলন করা।
হাতের লেখা ভালো রাখতে কিংবা ভালো করতে অবশ্যই নিয়মিত লেখার চর্চা করতে হবে।এতে করে প্রতিদিন সুন্দর ভাবে বা বর্ণমালা গুলো সুন্দর ও গোছানো ভাবে লিখতে লিখতে অভ্যাসে পরিণত হয়ে যাবে।পরবর্তীতে আমরা খুব সহজেই সুন্দর ভাবে যেকোন লেখা লিখতে পারবো। লেখার এই কৌশল গুলো আমরা যত বেশি অনুশীলন করবো ততো বেশি লেখা সুন্দর হবে এবং লেখার গতি বাড়বে।

৬.ধীরে ধীরে লেখা।
লেখার মান ভালো এবং লেখাকে আকর্ষণীয় করে তুলতে চাইলে প্রথমেই দ্রুত না লিখে ধীরে ধীরে লেখার চেষ্টা করুন।যখন আপনার লিখতে লিখতে অভ্যাস হয়ে যাবে তখন দ্রুত গতিতে লেখতে হবে।ধীরে ধীরে লেখার ফলে লেখার মান ঠিক থাকে।প্রত্যেকটি শব্দ সঠিক অবস্থানে লেখা সম্ভব হয়।

৭.কলম নির্বাচন।
লেখা সুন্দর ও আকর্ষণীয় করার জন্য সঠিক কলম নির্বাচন করাও খুব জরুরী।সাধারণত আমরা দুই ধরনের কলম দিয়ে লিখে থাকি।একটি হলো চিকন বল পেন এবং আরেকটি হলো মোটা বল পেন।চিকন বল পেন দিয়ে লিখলে লেখা তূলনামূলক সুন্দর হয়।কিন্তু বিশেষজ্ঞদের মতে মোটা কলম দিয়ে লিখলে কলমকে খুব সহজে হাতের মধ্যে নিয়ন্ত্রণ করা সম্ভব।

হাতের লেখা আকর্ষণীয় ও সুন্দর করুন খুব সহজে

সর্বশেষ একটি গুরুত্বপূর্ণ কৌশল আছে যা অবশ্যই সব কাজের ক্ষেত্রেই প্রয়োগ করা উচিত।ঠিক তেমনি লেখা সুন্দর করার জন্যেও এই কৌশলটির ভূমিকা অপরিসীম।এবং সেটি হলো মনোযোগ দিয়ে লেখা।

মনোযোগী হওয়া আমাদের দৈনন্দিন জীবনে প্রত্যেকটি কাজের জন্য গুরুত্বপূর্ণ।কারন মনোযোগ সহকারে কাজ না করলে কোন কাজই সঠিকভাবে করা সম্ভব হয়না। তাই প্রথমেই মনকে স্থির রেখে আমাদের ঠিক করতে হবে আমরা কি লিখবো বা লিখছি।এতে করে লেখা ভুল হওয়ার সম্ভাবনা খুবই কম।লেখার সময় মনোযোগী না থাকলে অনেক সময় আমরা লেখার মূল বিষয়ই হারিয়ে ফেলতে পারি।মনোযোগ দিয়ে লেখার সময় আমাদের লেখার উপর একটি আলাদা নজর থাকে যা লেখা সুন্দর করতে সাহায্য করে।

সর্বশেষঃ উপরে যেই কৌশল গুলো বলা হয়েছে হয়েছে, যদি আপনি সেগুলো নিয়মিত চর্চা বা অনুশীলন করতে পারেন তাহলে নিশ্চিত আপনিও আপনার হাতের লেখা সবার সামনে আকর্ষণীয় করে তুলতে পারবেন।তবে মনে রাখতে হবে এটা সম্পূর্ণ আপনার উপর নির্ভরশীল।কারন আপনি যত বেশি চর্চা করবেন ঠিক ততো দ্রুত সাফল্য পাবেন। যদিও আমাদের হাতের লেখা সুন্দর করার জন্য ছোটবেলা থেকেই পরচর্চা করতে হয়। কিন্তু তখন আমাদের বিভিন্ন কারণে হয়তো লেখা এত ভালো করা সম্ভব হয় না। তাই আমরা চেষ্টা করলে বড় হয়েও এটির সমাধান করতে পারি। তাই আমাদের সবার উচিত এই সাতটি কৌশল অবলম্বন করে হাতের লেখা আরো আকর্ষণীয় করে তোলা।

চলমান ৫টি সরকারি চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি দেখুন
১.জেলা প্রশাসকের কার্যালয় চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২ 
২.লালমনিরহাট জেলা প্রশাসকের কার্যালয় নিয়োগ বিজ্ঞপ্তি 
৩.কমিউনিটি ক্লিনিক চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি 
৪.বাংলাদেশ ট্রেড অ্যান্ড ট্যারিফ কমিশন নিয়োগ বিজ্ঞপ্তি 
৫.কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগ নিয়োগ বিজ্ঞপ্তি 

Joba2z
Joba2z
Joba2z provides all the latest info related to the Latest Govt Jobs Circular, Govt exams Results, And provides All latest JOB updates for Bangladesh.This is the best Job Circular Portal In BD.Joba2z Help to People To Get a Good Job.
সম্পরকিত পোস্ট

Leave a Reply

সবচেয়ে জনপ্রিয়