এইচএসসি ১৩তম সপ্তাহের যুক্তিবিদ্যা অ্যাসাইনমেন্ট ২০২২। HSC assignment 2022

এইচএসসি ১৩তম সপ্তাহের যুক্তিবিদ্যা অ্যাসাইনমেন্ট ২০২২

এইচএসসি ১৩তম সপ্তাহের যুক্তিবিদ্যা অ্যাসাইনমেন্ট ২০২২:এইচএসসি ২০২২ ১৩তম সপ্তাহের অ্যাসাইনমেন্ট যুক্তিবিদ্যা । HSC অ্যাসাইনমেন্ট 2022 13ম সপ্তাহ:সম্প্রতি ২০২২ শিক্ষাবর্ষে এইচএসসি ২০২২ ১৩তম সপ্তাহের যুক্তিবিদ্যা অ্যাসাইনমেন্ট প্রকাশ করা হয়েছে। উপর্যুক্ত বিষয় ও সূত্রসমূহের আলোকে সকলের অবগতির জন্য জানানো যাচ্ছে যে, কোভিড-১৯ অতিমারির কারণে শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনায় জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) কর্তৃক ২০২২ সালেও ৬ষ্ঠ থেকে ১০ শ্রেণি সহ এইচএসসি ২০২২  শিক্ষার্থীদের জন্য অ্যাসাইনমেন্ট প্রণয়ন করা হয়েছে।যা করা সকলের জন্য বাধ্যতা মূলক।

শ্রেণিঃ HSC 2022
১৩তম সপ্তাহ
বিষয়ঃ যুক্তিবিদ্যা
অ্যাসাইনমেন্ট নংঃ ০৬
শিরোনামঃ “শূন্য থেকে কোনকিছুই সৃষ্টি হয় না- বাস্তবের
আলোকে যৌক্তিকতা নিরুপন”

১৩তম সপ্তাহের যুক্তিবিদ্যা অ্যাসাইনমেন্ট

কার্যকারণ নীতি:
কার্যকারণ নীতি একটি মৌলিক, স্বতঃসিদ্ধ ও পরম নিয়ম বলে এর সংজ্ঞা দেয়া যায় না। তবে বিভিন্ন যুক্তিবিদ বিভিন্নভাবে এ নিয়মটির বর্ণনা দান করেছেন। এ নীতি সম্পর্কে যুক্তিবিদ জন স্টুয়ার্ট মিল বলেন, “যে ঘটনার শুরু আছে তার অবশ্যই শেষ আছে । যুক্তিবিদ আলেকজেন্ডার বেইন তাঁর গ্রন্থে এ বিষয়ে বলেন, “প্রত্যেক ঘটনা তার পূর্ববর্তী কোনো ঘটনা বা ঘটনাসমূহের সাথে এমন সুনিশ্চিত ও সুসংগতভাবে সম্পর্কযুক্ত যে, যা ঘটলে এ ঘটনাটি ঘটে এবং না ঘটলে এ ঘটনাটি ঘটে না। অন্যদিকে এ নীতির নথক বর্ণনায় বলা যায় যে, বিনা কারণে কোনো ঘটনা ঘটতে পারে না’ বা ‘নিছক’ শূন্য থেকে কোনো কিছুর সূত্রপাত হয় না।

১৩তম সপ্তাহের যুক্তিবিদ্যা অ্যাসাইনমেন্ট ২০২২

এ প্রসঙ্গে যুক্তিবিদ আলেকজেন্ডার বেইন বলেন, “শূন্য থেকে শুধু শূন্যই জন্মায়।” তাই তিনি সুনির্দিষ্টভাবে বলেন যে, “কার্য উৎপাদনের জন্য প্রয়োজনীয় শর্তাবলি বা পারিপার্শ্বিক অবস্থাবলির সমষ্টিকে কারণ বলে গণ্য করতে হবে।” কারণের স্বরুপ সম্পর্কে যুক্তিবিদ জল স্টুয়ার্ট মিল বলেন, “কোনো ঘটনার কারণ হলো সেই পূর্বগামী ঘটনা বা ঘটনাসমূহের সংমিশ্রণ যাকে ঘটনাটি অপরিবর্তনীয়ভাবে এবং শর্তহীনভাবে।
সুতরাং কার্য-কারণের স্বরুপ সম্পর্কিত উপযুক্ত আলোচনা খেকে সংক্ষেপে বলা যায় যে, যে নীতি অনুসারে কোনো কারণ সৃষ্টি হলে অবশ্যই তাকে অনুসরণ করে কোনো কার্য বা ঘটনা ঘটবে বা কোনো কার্য সংঘটিত হলে তা অবশ্যই কোনো না কোনো কারণ অনুসৃত হবে, তাকেই কার্য-কারণ সম্পর্ক বলে। অর্থাৎ কার্য ও কারণের মধ্যে আবশ্যিক সম্পর্ক বিদ্যমান।

যুক্তিবিদ্যা অ্যাসাইনমেন্ট ২০২২

কারণ ও শর্ত
কারণের সংজ্ঞা দিতে গিয়ে যুক্তিবিদ মিল বলেন, কারণ হল। সদর্থক ও নঞর্থক শর্তসমুহের সমষ্টি। এসব শর্ত প্রত্যক্ষ বা পরোক্ষভাবে কার্য সংগঠনের ক্ষেত্রে ভূমিকা পালন করে। থাকে। সুতরাং কারণ হল কতগুলো শর্তের সমষ্টি এবং শর্ত হল কারণের এক অপরিহার্য অং৷ কারণের শর্তগুোকে দু’ভাগে ভাগ করা যায়, যথা সদর্থক শর্ত ও নঞর্থক শর্ত। যুক্তিবিদ মিলের মতে, যে সব শর্ত উপস্থিত থাকলে কার্য সংঘটিত হয়, তাদের সদর্থক শর্ত বলে।

পক্ষান্তরে যে সব শর্ত অনুপস্থিত থাকলে কার্য সংঘটিত হয়, তাদের নঞর্থক শর্ত বলে। কার্ভেথ রীড বলেন, কার্যকে নস্যাৎ না করে যে শর্তকে বাদ দেয়া যায় না তাকে সদর্থক শর্ত বলে। কার্যকে নস্যাৎ না করে যে শর্তকে উপস্থাপন করা যায় না তাকে নঞর্থক শর্ত বলে। সুতরাং দেখা যাচ্ছে যে, কোন কার্যকে উৎপাদন করতে হলে সদর্থক শর্তাবলীর উপস্থিতি এবং নঞর্থক শর্তগুলোর পরোক্ষ অবদান থাকে। তাই আমরা বলতে পারি, কারণের সদর্থক শর্তগুলো অনুপস্থিত থাকলে এবং নর্থক শর্তগুলো উপস্থিত থাকলে ঐ কারণের পক্ষে কার্য উৎপাদন করা সম্ভব নয়। তাই উভয় প্রকার শর্তই কারণের অংশ হিসেবে গণ্য। নিচে কারণ ও শর্তে পার্থক্য দেওয়া হলোঃ

১. কারণ হলো এমন ঘটনা যা কার্য উৎপন্ন করে। আর শর্ত হলো কার্য সংঘটলের জন্য দায়ী কারণের একেকটি অংশ।
২. কোনো একটি কার্যকে বিশ্লেষণ করলে একটি মাত্র কারণ পাওয়া যায়। কিন্তু ঐ কার্যকে বিশ্লেষণ করলে একাধিক শর্ত পাওয়া যায়।
৩. কারণকে গুণগত ও পরিমাণগত এই দুই দিক থেকে বিচার করা যায়। কিন্তু শর্তকে সদর্থক ও নঞর্থক এই দুই দিক থেকে বিচার করা যায়।
৪. কারণ হলো কার্যের অপরিবর্তনশীল পূর্ববর্তী ঘটনাবলির সমষ্টি। কিন্তু শর্ত হলো কার্যের পরিবর্তনশীল পূর্ববর্তী ঘটনা।
৫. কারণ কার্যের অব্যবহিত পূর্ববর্তী ঘটনা। কিন্তু শর্ত কার্যের দূরবর্তী পূর্ববর্তী ঘটনা হতে পারে।

২০২২ সালের যুক্তিবিদ্যা অ্যাসাইনমেন্ট

বহুকারণবাদ:
কারণকে পর্যাপ্ত শর্ত হিসেবে বিবেচনা করার ফলে বহুকারণবাদ নামক EE তত্বের প্রচলন হয়েছে। এ তত্বের মূলকথা হলো একই কার্যের একাধিক তথা বহু কারণ থাকতে পারে। জন স্টুয়ার্ট মিল সর্বপ্রথম কারণের বহুত্ব কথাটি প্রবর্তন করে। যুক্তিবিদ আলেকজান্ডার বেইন বহুকারণবাদ কথাটিকে জনপ্রিয় করে তোলেন। বহুকারণবাদ অনুসারে,একই কার্য বিভিন্ন সময়ে বিভিন্ন কারণের দ্বারা সংঘটিত হতে পারে। বহুকারণবাদ সম্পর্কে যুক্তিবিদ আলেকজান্ডার বেইন বলেন, একই কার্য সব সময় একই কারণ দ্বারা উৎপন্ন হয় না। একটা কার্যের বহু কারণ থাকতে পারে। বহুকারণবাদের তাৎপর্য হলো একই কার্যের একাধিক বিকল্প কারণ থাকতে পারে । ভিন্ন ভিন্ন কারণ দ্বারা একই কার্য সম্পন্ন হতে পারে।

যেমন মৃত্যু একটা কার্য। কিন্তু মৃত্যুর কারণ সকল ক্ষেত্রে এক নয়। রোগের ফলে মৃত্যু হতে পারে, ফাঁসির কারণে মৃত্যু হতে পারে, বিষ প্রয়োগের কারণে মৃত্যু হতে পারে, গুলির কারণে মৃত্যু হতে পারে, সাপের কামড়ে কারণে মৃত্যু হতে পারে, আবার দুর্ঘটনার কারণেও মৃত্যু হতে পারে।

সুতরাং দেখা যাচ্ছে একই কার্যের বিভিন্ন কারণ থাকতে পারে। রেখাচিত্রের সাহায্যে উদাহরণটিকে নিম্নোক্তভাবে প্রকাশ করা যায়।

২০২২ সালের ১৩তম সপ্তাহের যুক্তিবিদ্যা অ্যাসাইনমেন্ট

বহুকারণ সমন্বয়:
কারণের সংজ্ঞা থেকে আমরা জানি যে, কার্যের অব্যবহিত পূর্ববর্তী, অপরিবর্তনীয় ও শর্তনিরপেক্ষ ঘটনা হলো কারণ। একটি কাজের পিছনে একটি মাত্র কারণই ক্রিয়াশীল থাকে। কিন্তু প্রাকৃতিক ঘটনাগুলো পর্যবেক্ষণ করলে দেখা যায় সকল ঘটনা অতি সরলভাবে ঘটে না। কোনো কোনো প্রাকৃতিক ঘটন কেবল একটি কারণের ক্রিয়াশীলতার জন্য সংঘটিত হয় না। অনেক ক্ষেত্রে একাধিক কারণ ক্রিয়াশীল থাকার ফলে একটি মিশ্র কার্যের সৃষ্টি হয়। অর্থাৎ কয়েকটি কারণ পৃথকভাবে কাজ না করে একসাথে কাজ করে একটি মিশ্র কার্য উৎপন্ন করে। সেক্ষেত্রে কারণগুলোর সমাবেশ বা সমন্বিত রূপকে বহুকারণ সমন্বয় বলে। যেমন, W কার্যটি A, B কিংবা C কারণের দ্বারা পৃথকভাবে ঘটানো সম্ভব হচ্ছে না।

►► আরো দেখো: এইচএসসি ১৩তম সপ্তাহের পৌরনীতি ও সুশাসন অ্যাসাইনমেন্ট ২০২২
►► আরো দেখোদশম শ্রেণির ৩য় সপ্তাহের রসায়ন অ্যাসাইনমেন্ট উত্তর ২০২২

কিন্তু A, B ও C তিনটি কারণকে একত্রিত করলে কার্যটি ঘটে। তাহলে A, B ও C কারণের একত্রিত হওয়া হচ্ছে বহুকারণ সমন্বয়। যেমন- নির্দিষ্ট অনুপাতের হাইড্রোজেন ও অক্সিজেনের মিশ্রণের ফলে পানি উৎপন্ন হয়। এক্ষেত্রে পানি একটি মিশ্র কার্য এবং পানি উৎপাদনের ক্ষেত্রে হাইড্রোজেন ও অক্সিজেনের সমন্বয় ঘটেছে। এর অর্থ হলো এখানে বহু কারণ সমন্বয় ঘটেছে। এখানে একটি বিষয় মনে রাখা প্রয়োজন যে, বহুকারণবাদ ও বহুকারণ সমন্বয় এক নয়। বহুকারণবাদ অনুসারে কয়েকটা কারণ ভিন্ন ভিন্ন সময়ে ভিন্ন ভিন্ন কাজ করে একই কার্য সংঘটন করে। কিন্তু বহুকারণ সমন্বয়বাদ অনুসারে, কয়েকটি কারণ একত্রিত হয়ে একটি মিশ্র ফল সৃষ্টি করে।

 

 

Leave a Reply