১২তম সপ্তাহের এসএসসি ২০২২ বাংলা ২য় পত্র অ্যাসাইনমেন্ট । SSC 2022 assignment bangla 2nd paper 12 week

১২তম সপ্তাহের এসএসসি ২০২২ বাংলা ২য় পত্র অ্যাসাইনমেন্ট

১২তম সপ্তাহের এসএসসি ২০২২ বাংলা ২য় পত্র অ্যাসাইনমেন্ট প্রকাশ করা হয়েছে।আপনারা খুব সহজেই এখান থেকে এসএসসি ২০২২ বাংলা ২য় পত্র অ্যাসাইনমেন্টের উত্তর পেয়ে যাবেন।তাছারা PDF আকারেও খুব সহজে ডাওনলোড করে নিতে পারেন।করোনা ভাইরাস এর কারনে ২০২১ সাল থেকে অ্যাসাইনমেন্ট কার্যক্রম চালু হয়।

অ্যাসাইনমেন্ট নংঃ ০৪
অ্যাসাইনমেন্টের শিরোনাম –‘সারাংশ/সারমর্ম লিখন’

এসএসসি ২০২২ বাংলা ২য় পত্র অ্যাসাইনমেন্ট ১২তম সপ্তাহ প্রকাশিত হয়েছে

গদ্য

মানুষের জীবনকে একটি দোতলা ঘরের সঙ্গে তুলনা করা যেতে পারে। জীবসত্তা সেই ঘরের নিচের তলা,আর মানবসত্তা বা মনুষ্যত্ব ওপরের তলা। জীবসত্তার ঘর থেকে মানবসত্তার ঘরে উঠবার মই হচ্ছে শিক্ষা। শিক্ষাই আমাদের মানবসত্তার ঘরে নিয়ে যেতে পারে। অবশ্য জীবসত্তার ঘরেও সে কাজ করে; ক্ষুৎপিপাসার ব্যাপারটি মানবিক করে তোলা তার অন্যতম কাজ। কিন্তু তার আসল কাজ হচ্ছে মানুষকে মনুষ্যত্বলোকের বড় পরিচয় করিয়ে দেওয়া। অন্য কথায় শিক্ষার যেমন প্রয়োজনের দিক আছে,তেমনি অপ্রয়োজনের দিকও আছে,আর অপ্রয়োজনের দিকই তার শ্রেষ্ঠ দিক। সে শেখায় কী করে জীবনকে উপভোগ করতে হয়, কী করে মনের মালিক হয়ে অনুভূতি ও কল্পনার রস আস্বাদন করা যায়।
সারাংশ: অন্য সব প্রাণীর মতো জৈবিক বৈশিষ্ট্যের অধিকারী হলেও মানুষের শ্রেষ্ঠত্বের মূলে রয়েছে তার মনুষ্যত্ব। এই মনুষ্যত্ব অর্জনে প্রধান ভূমিকা রাখে শিক্ষা। শিক্ষাই তার অন্তরকে আলোকিত করে, তার মধ্যে জীবনরস সঞ্চার করে। শিক্ষার গুণেই মানুষ জীবনকে সুন্দরভাবে উপভোগ করতে শেখে।


মানুষের মূল্য কোথায়? চরিত্র, মনুষ্যত্ব, জ্ঞান ও কর্মে। বস্তুত চরিত্রবলেই মানুষের জীবনে যা-কিছু শ্রেষ্ঠ তা বুঝতে হবে।চরিত্র ছাড়া মানুষের গৌরব করার আর কিছুই নেই। মানুষের শ্রদ্ধা যদি মানুষের প্রাপ্য হয়, সে শুধু চরিত্রের জন্য। অন্য কোনয় কারণে মানুষের মাথা মানুষের সামনে নত হবার দরকার নেই। জগতে যে-সকল মহাপুরুষ জন্মগ্রহণ করেছেন, তাদের গৌরব মূলে এই চরিত্রশক্তি। তুমি চরিত্রবান লোক। এ কথার অর্থ এই নয় যে, তুমি শুধু লম্পট নও, তুমি সত্যবাদী, বিনয়ী এবং জ্ঞানের প্রতি শ্রদ্ধা পোষণ কর; তুমি পরদুঃথকাতর, ন্যায়বান এবং মানুষের ন্যায় স্বাধীনতাপ্লিয়। চরিত্রবান মালে এই।
সারাংশ: চরিত্র, মনুষ্যত্ব, জ্ঞান ও কর্মের ওপর নির্ভর করে মানুষের মর্যাদা।এসবের মধ্যে চরিত্রই মানুষের সবচেয়ে মূল্যবান সম্পদ। চরিত্রগুণেই মানুষ শ্রদ্ধা অর্জন করে। যিনি সত্যবাদী, বিনয়ী, জ্ঞানী, পরোপকারী, ন্যায়পরায়ণ, স্বাধীনতাপ্রিয় ও সফল তিনিই চরিত্রবান।

নিন্দা না থাকিলে পৃথিবীতে জীবনের গৌরব কি কি? একটা ভালো কাজে হাত দিলাম, তাহার নিন্দা কেহ করে না, সেই ভালো কাজের দাম কী? একটা ভালো কিছু লিখিলাম তাহার নিন্দুক কেহ নাই, ভালো গ্রন্থের পক্ষে এমন মর্মান্তিক অনাদর কী হইতে পারে? জীবনকে ধর্মচর্চায় উৎসর্গ করিলাম, যদি কোনো মন্দ লোক তাহার মধ্যে মন্দ অভিপ্রায় না দেখিল, তবে সাধুতা সে নিতান্তই সহজ হইয়া পড়িল। মহত্বকে পদে পদে নিন্দার কাটা মাড়াইয়া চলিতে চায়। ইহাতে যে হার মানে, বীরের সংগতি সে লাভ করে না। পৃথিবীতে নিন্দা দোষীকে সংশোধন করিবার জন্য আছে তাহা নহে, মহত্বকে গৌরব দেওয়া তাহার একটা মস্তুকাজ।
সারাংশ: নিন্দার মাধ্যমেই ভালো কাজ পায় গৌরবজনক স্বীকৃতি। নিন্দুকের সমালোচনার মাধ্যমেই ভুল-ত্রুটি সংশোধিত হয়। তাই নিন্দার কাছে হার মানলে গৌরবের জয়মাল্য পাওয়া কঠিন হয়ে পড়ে।

এসএসসি ২০২২ বাংলা ২য় পত্র অ্যাসাইনমেন্ট প্রকাশ

পদ্য

সার্থক জনম আমার জন্মেছি এই দেশে।
সার্থক জনম মাগো ভোমায় ভালোবেসে
জানি নে তোর ধন-রতন আছে কিনা রানীর মতোন,
শুধু জানি আমার অল জুড়ায় তোমার ছায়ায় এ
কোন বলতে জানি নে ফুল গন্ধে এমন করে আকুল,
কোল গগনে ওঠে রে চাঁদ এমন হাসি হেসে
আঁখি মেলে তোমার আলো প্রথম আমার চোখ জুড়ালো
ওই আলোতে নয়ন মেলে মুদিব নয়ন শেষে।

সারমর্ম: জন্মভূমির প্রতি মানুষের ঋণ অপরিসীম। জন্মভূমির আলো-বাতাস, গাছপালা, মাটি ও পরিবেশ মানুষের জীবনের জিয়নকাঠি। তাই জন্মভূমিকে ভালোবাসতে পারলে এবং জন্মভূমির মাটিতে শেষ আশ্রয় পেলে জীবন হয় সার্থক।

১২তম সপ্তাহের এসএসসি ২০২২ অ্যাসাইনমেন্ট

“বসুমতী, কেন তুমি এতই কৃপণা?
কত খোঁড়াখুঁড়ি করি পাই শস্যকণা।
দিতে যদি হয় দে মা, প্রসন্ন সহাস
কেন এ মাথার ঘাম পায়েতে বহাস?”
শুনিয়া ঈষৎ হাসি কন বসুমতী
“আমার গৌরব তাতে সামান্যই বাড়ে;
তোমার গৌরব তাহে একেবারেই ছাড়ে।”
সারমর্ম:ধরণীর শস্যসম্পদ অনায়াসলভ্য নয়। তাই মানুষের শক্তি, সামর্থ্য ও শ্রমের এত মূল্য। অন্যের করুণা-নির্ভরতায় মানুষ মর্যাদা পায় না। পরিশ্রমই মানুষের অস্তিত্বের অবলম্বন এবং মর্যাদার কষ্টিপাথর।

►► আরো দেখো: ষষ্ঠ শ্রেণি গণিত অ্যাসাইনমেন্ট উত্তর ২০২২
►► আরো দেখো৭ম শ্রেণির ইংরেজি অ্যাসাইনমেন্ট উত্তর ২০২২

Leave a Reply