Tuesday, November 29, 2022
Homeভর্তি তথ্যগুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষার মানবন্টন ২০২২ এবং গুচ্ছ বিশ্ববিদ্যালয় তালিকা

গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষার মানবন্টন ২০২২ এবং গুচ্ছ বিশ্ববিদ্যালয় তালিকা

গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষার মানবন্টন এবং গুচ্ছ বিশ্ববিদ্যালয় তালিকা

গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষার মানবন্টন ২০২২ এবং গুচ্ছ বিশ্ববিদ্যালয় তালিকা: আসসালামুআলাইকুম বন্ধুরা বিশ্ববিদ্যালয়ে ভর্তি প্রস্তুতির একটি গুরুত্বপূর্ণ আপডেট আর্টিকেল নিয়ে তোমাদের সবার সামনে হাজির হয়েছি।বন্ধুরা আজকের আর্টিকেলে আমরা গুচ্ছ পদ্ধতিতে ভর্তির আবেদনের একটি গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে তোমাদের সাথে আলোচনা করবো এবং সেই বিষয়টি তোমাদের জন্য অনেক বেশি গুরুত্বপূর্ণ তাই আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত দেখা আপনাদের জন্য অনেক গুরুত্বপূর্ণ।

আমাদের মধ্যে অনেকেরই একটা স্বপ্ন থাকে যে ভালো বিশ্ববিদ্যালয়ে পড়া।কিন্তু সেটা অনেক সময় নানা কারনে হয়ে ওঠে না।কিন্তু তারপরই সবাই চিন্তা করে গুচ্ছতে চান্স পেয়ে সেই স্বপ্ন পূরন করার।কিন্তু আমাদের মধ্যে হয়তো অনেকেই জানে না যে গুচ্ছ পদ্ধতি কি।এটা কিভাবে হয়ে থাকে।গুচ্ছ পদ্ধতি হলো অনেকগুলো বিশ্ববিদ্যালয়কে একত্রিত করা।অর্থাৎ অনেকগুলো বিশ্ববিদ্যালয় একই সূত্রে সবার ভর্তি পরীক্ষা নেওয়া।আলাদা আলাদা বিভিন্ন বিশ্ববিদ্যালয় একত্রে হয়ে শিক্ষার্থীদের ভর্তি পরীক্ষা নিয়ে তাদের বিশ্ববিদ্যালয়ে পড়ার স্বপ্ন পূরন করা।যারা এখানে নিজের যোগ্যতা দিয়ে টিকতে পারবে তারাই গুচ্ছে পড়ার মর্যাদা অর্জন করতে পারবে।

গুচ্ছ পদ্ধতিতে এবার থাকছে না আইসিটি

গত শিক্ষাবর্ষে অর্থাৎ ২০২০-২১ শিক্ষাবর্ষে আমরা দেখেছি গুচ্ছ পদ্ধতির ভর্তি পরীক্ষা তিনটি ইউনিট ছিল ক ইউনিট,খ ইউনিট এবং গ ইউনিট।অর্থাৎ বিজ্ঞানের জন্য এবং মানবিকের জন্য এবং বাণিজ্যের জন্য এবং সেখানে গুরুত্বপূর্ণ বিষয় ছিল আইসিটি।কিন্তু এবার গুচ্ছে নতুন সিদ্ধান্ত আনতে যাচ্ছে তারা।আইসিটি বিষয় বাদ দেওয়ার পরিকল্পনা করছে। গত শিক্ষাবর্ষে আমরা দেখেছি প্রত্যেকটি ইউনিটি আইসিটি বিষয় থেকে প্রশ্ন এসেছিল কিন্তু এই শিক্ষাবর্ষে আইসিটি বিষয়টাকে তারা বাদ দেওয়ার পরিকল্পনা করছে।

এই সংক্রান্ত একটি নিউজও প্রকাশিত হয়েছে।নিউজে বলা হয়েছিল গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষায় আইসিটি বাদ দিতে চায় আয়োজক কমিটি।নিউজটি কিছুদিন আগে প্রকাশিত হয়েছিল এবং বলা হয়েছিল ২০২১-২০২২ শিক্ষাবর্ষে গুচ্ছ ভর্তি পরীক্ষার সিলেবাস থেকে আইসিটি বিষয় বাদ দিতে চায় আয়োজক কমিটি।এর জন্য একটি সিলেবাস প্রণয়ন কমিটি গঠন করা হয় এবং কমিটির সুপারিশের ভিত্তিতে একটি চূড়ান্ত সিদ্ধান্ত করা হবে।

গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষার মানবন্টন

তারমানে মোটামুটি এটি প্রাথমিকভাবে সিদ্ধান্ত নেয়া হয়েছে যে আইসিটি বিষয়টি বাদ দেওয়া যায় কিনা এবং এটি পরবর্তীতে চূড়ান্ত ভাবে সিদ্ধান্ত নেওয়ার পরিকল্পনা করছে আয়োজক কমিটি এবং এই সংক্রান্ত একটি অর্থাৎ সিলেবাস প্রণয়ন করার জন্য একটি কমিটিও গঠন করা হয়েছে যারা এই বিষয়টিকে নিয়ে পরিকল্পনা করছে। পরবর্তী অংশে বলা হয়,সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে এইবার সংক্ষিপ্ত সিলেবাসের আলোকে গুচ্ছ পদ্ধতির ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।ফলে যে বিষয়গুলো উপর এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত হয়নি সেগুলোর সিলেবাসে কেমন হবে সেটি ঠিক করবে সিলেবাস প্রণয়ন কমিটি।

এছাড়া ২০২০-২০২১ শিক্ষাবর্ষে ভর্তি পরীক্ষার আইসিটি বিষয় থেকে প্রশ্ন করে খুব একটা সুবিধা না পাওয়ায় এবারের ভর্তি পরীক্ষায় আইসিটি বিষয় বাদ দেওয়া হতে পারে তবে।এ বিষয় এখনও চূড়ান্ত করা হয়নি।তার মানে এই নিউজ টি অনুসারে আমরা বুঝতে পারি আইসিটি বিষয়টি বাঁদর একটি পরিকল্পনা করা হচ্ছে এবং আইসিটি বিষয় বাদ দেওয়ার যে কারণ বর্ণনা করা হয়েছে সেটি হচ্ছে তোমাদের যেহেতু সংক্ষিপ্ত সিলেবাসে ভর্তি পরীক্ষা হবে এবং সংক্ষিপ্ত সিলেবাসে আইসিটি বিষয়টি ছিল না তাই তারা এ বিষয়টিকে বাদ দেওয়ার পরিকল্পনা করছে। তবে এ বিষয়টি শুধুমাত্র পরিকল্পনা এটি এখনও চূড়ান্ত করা হয়নি বা নিশ্চিত করা হয়নি।আইসিটি না থাকলেও সাধারণ জ্ঞান থেকে কিছু প্রশ্ন থাকবে তার ভিতরে কিছু আইসিটি থাকতে পারে

যেসকল বিষয়ে শিক্ষার্থীদের গুচ্ছ পরীক্ষা দিতে হবে

২০২১-২০২২ শিক্ষাবর্ষে গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষার জন্য বিজ্ঞান,বাণিজ্য এবং মানবিক বিভাগের শিক্ষার্থীদের আলাদা আলাদা বিষয় পরীক্ষা দিতে হবে।

বিজ্ঞান বিভাগের জন্য শিক্ষার্থীরা যে বিষয়গুলোতে পরীক্ষা দিবে সেগুলো হলোঃ বাংলা,গণিত,ইংরেজি,রসায়ন,পদার্থবিদ্যা এবং আইসিটি।

বাণিজ্য বিভাগের শিক্ষার্থীরা যে বিষয়গুলোতে পরীক্ষা দিবে সেগুলো হলোঃ হিসাববিজ্ঞান,ব্যবসায় প্রতিষ্ঠান,ব্যবস্থাপনা,বাংলা,ইংরেজি এবং আইসিটি বিষয়ক প্রশ্ন আসতে পারে এবং তাদেরকে বিষয়গুলোতে পরীক্ষা দিতে হবে।

মানবিক বিভাগের জন্য যে বিষয়গুলোতে শিক্ষার্থীরা পরীক্ষা দিতে হবে সেগুলো হলোঃ বাংলা,ইংরেজি এবং আইসিটি।এই তিনটি বিষয় নিয়ে মানবিক বিভাগের শিক্ষার্থীদের পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে।

গুচ্ছ পদ্ধতিতে আবেদন করার নিম্নতম যোগ্যতা

গুচ্ছ তে ভর্তির আবেদন করার জন্য কিছু নূন্যতম যোগ্যতা থাকতে হয় যেগুলো মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক পরীক্ষার ভিত্তিতে পূরণ করতে হবে।বিজ্ঞান বিভাগের ক্ষেত্রে গুচ্ছে আবেদন করার সর্বনিম্ন যোগ্যতা হলো মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষায় সম্মিলিতভাবে সর্বনিম্ন ৮.০০ থাকতে হবে (মাধ্যমিক সর্বনিম্ন ৩.৫০+ উচ্চ মাধ্যমিক ৩.৫০) এবং ব্যবসায় শিক্ষা বিভাগের জন্য মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক রেজাল্ট মিলিয়ে ৬.৫০ থাকতে হবে(মাধ্যমিক সর্বনিম্ন ৩.০০+ উচ্চ মাধ্যমিক ৩.০০) এবং মানবিক বিভাগের জন্য মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক সম্মিলিতভাবে ৬.০০ থাকতে হবে (মাধ্যমিক সর্বনিম্ন ৩.০০+ উচ্চ মাধ্যমিক ৩.০০)। এই যোগ্যতা পূরণ করে বাংলাদেশের যেকোনো শিক্ষার্থীগণ গুচ্ছে ভর্তির জন্য আবেদন করতে পারবে।তাছাড়া অন্য কেউ আবেদন করতে পারবে না।

ভর্তি পরীক্ষা সংক্রান্ত গুরুত্বপূর্ণ তথ্য

গতবছর গুচ্ছ পদ্ধতিতে ২০টি বিশ্ববিদ্যালয় থাকলেও এবছর ২২টি বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ পদ্ধতিতে অংশগ্রহণ করছে।২২টি বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীরা তাদের পছন্দমতো আবেদন করতে পারবে।শুধু তাই নয় ভর্তি পরীক্ষা দেওয়ার জন্য শিক্ষার্থীরা তাদের সুবিধামতো যে কেন্দ্র নির্বাচন করবে সেখানে তারা ভর্তি পরীক্ষা দিতে পারবে। এবার ২০২১-২০২২ শিক্ষাবর্ষের গুচ্ছ পরীক্ষা জুলাই-আগস্ট মাসে অনুষ্ঠিত হবে।তিনদিনে এ পরীক্ষা অনুষ্ঠিত হবে।কোন দিন কোন বিভাগের পরীক্ষা হবে তাও নির্ধারণ করা হয়েছে। জুলাই এর ৩০ তারিখ, আগস্ট এর ১৩ এবং আগস্টের ২০ তারিখে গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।সুতরাং, ৩০ ,১৩ এবং ২০ এই তিনটি তারিখ অবশ্যই মনে রাখবেন।তাছাড়া এবার গুচ্ছতে সেকেন্ড টাইম পরীক্ষা দেওয়াী সুযোগ থাকছে।যা শিক্ষার্থীদের জন্য অনেক সুবিধাজনক মনে হচ্ছে।পাশাপাশি এবার গুচ্ছতে প্রতিযোগিতা অনেক বেড়ে যাবে।যেহেতু ভর্তি পরীক্ষার আর বেশিদিন নেই তাই আপনারা আর সময় নষ্ট না করে যার যার ইউনিট অনুযায়ী ভর্তি পরীক্ষার জন্য প্রস্তুতি শুরু করে দিন।

গুচ্ছ বিশ্ববিদ্যালয় তালিকা ২০২২

১.জগন্নাথ বিশ্ববিদ্যালয়
(সদরঘাট,ঢাকা,বাংলাদেশ)
২.বরিশাল বিশ্ববিদ্যালয়
(বরিশাল,বাংলাদেশ)
৩.বেগম রোকিয়া বিশ্ববিদ্যালয়
(ঢাকা-কুড়িগ্রাম মহাসড়ক,রংপুর,বাংলাদেশ)
৪.শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়
(নেত্রকোনা জেলা,ময়মনসিংহ,বাংলাদেশ)
৫.জাতীয় কবি নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়
(বটতলা,ত্রিশাল,ময়মনসিংহ,বাংলাদেশ)
৬.রবীন্দ্র বিশ্ববিদ্যালয়
(শাহজাদপুর,সিরাজগঞ্জ,বাংলাদেশ)
৭.খুলনা বিশ্ববিদ্যালয়
(খুলনা,বাংলাদেশ)
৮.কুমিল্লা বিশ্ববিদ্যালয়
(কোটবাড়ি,কুমিল্লা,বাংলাদেশ)
৯.কিশোরগঞ্জ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয়( নতুন এবার অংশগ্রহণ করেছে)
(কিশোরগঞ্জ,ময়মনসিংহ)
১০.হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
(দিনাজপুর,বাংলাদেশ)
১১.শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
(কুমারগাঁও,সিলেট,বাংলাদেশ)
১২.পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
(পটুয়াখালী,বাংলাদেশ)
১৩.মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
(টাঙ্গাইল,বাংলাদেশ)
১৪.বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
(মেলান্দহ উপজেলা,জামালপুর,বাংলাদেশ)
১৫.নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
(নোয়াখালী,বাংলাদেশ)
১৬.বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল বিশ্ববিদ্যালয়
(গাজীপুর,বাংলাদেশ)
১৭.যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
(যশোর, বাংলাদেশ)
১৮.রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
(ভেদভেদী,রাঙামাটি,বাংলাদেশ)
১৯.পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
(পাবনা,বাংলাদেশ)
২০.বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
(গোপালগঞ্জ,বাংলাদেশ)
২১.চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
(চাঁদপুর, বাংলাদেশ)
২২.ইসলামী বিশ্ববিদ্যালয়
(কুষ্টিয়া,খুলনা,বাংলাদেশ)

গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষার মানবন্টন

গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষার মানবন্টন ২০২২ এবং গুচ্ছ বিশ্ববিদ্যালয় তালিকা : এইবার ২০২১-২০২২ শিক্ষাবর্ষে এমসিকিউ পদ্ধতিতে পরীক্ষা অনুষ্ঠিত হবে।কোন প্রকার রিটেন পদ্ধতিতে পরীক্ষা অনুষ্ঠিত হবে না।নিম্নে কোন বিভাগে কত নাম্বারে পরীক্ষা হবে তা দেওয়া হলো।

মানবিক বিভাগঃবাংলা ৪০, ইংরেজি ৩৫, আইসিটি ২৫ নম্বর সহ মোট ১০০ নম্বরের পরীক্ষা অনুষ্ঠিত হবে।এই ১০০ নম্বরে কোন রিটেন অংশ থাকবে না।শুধু Mcq পদ্ধতিতে পরীক্ষা হবে।এই ১০০ নম্বরের পরীক্ষার জন্য ১ ঘন্টা সময় থাকবে।এই ১ ঘন্টা অর্থাৎ ৬০ মিনিটের মধ্যে ১০০ mcq উওর দিতে হবে।

ব্যবসায় শিক্ষা বিভাগঃ হিসাববিজ্ঞান ২৫,ব্যবসায় গঠন এবং ব্যবস্থাপনা ২৫, বাংলা ১৩, ইংরেজি ১২ এবং আইসিটি ২৫ নম্বর সহ মোট ১০০ নম্বরের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

বিজ্ঞান বিভাগঃবাংলা এবং ইংরেজি ১০, রসায়ন, পদার্থ,আইসিটি,গণিত এবং জীববিজ্ঞান বিষয়ের মধ্যে যেকোনো দুটি বিষয়ে পরীক্ষা অনুষ্ঠিত হবে এবং সে ক্ষেত্রে দুটি বিষয়ের নম্বর থাকবে 20 নম্বর।

আবেদন সংক্রান্ত কিছু তথ্য

গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা এবং আবেদন প্রক্রিয়া ১৫ জুন থেকে ২৫ জুন পর্যন্ত চলমান থাকবে। যারা গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা দিতে ইচ্ছুক তারা এই সময়ের ভিতর আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে হব। কারণ ২৫ তারিখের পরে আর আবেদন করা সম্ভব নয়।আবেদন করার ক্ষেত্রে অবশ্যই ১,৫০০ টাকা আবেদন ফি জমা দিতে হবে। আবেদন ফি বিকাশ অথবা অন্যান্য যেকোনো মাধ্যমে জমা দিতে পারবেন।আবেদন ফি জমা না দিলে আবেদন করা সফল হবে না।

গুচ্ছ সম্পর্কে বিস্তারিত জানতে ভিজিট করুন GST Universities

চলমান ৩টি সরকারি চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি দেখুন
১. বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২
২. বাংলাদেশ আনসার ভিডিপি নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২
৩. বাংলাদেশ পুলিশ নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২

Joba2z
Joba2z
Joba2z provides all the latest info related to the Latest Govt Jobs Circular, Govt exams Results, And provides All latest JOB updates for Bangladesh.This is the best Job Circular Portal In BD.Joba2z Help to People To Get a Good Job.
সম্পরকিত পোস্ট

Leave a Reply

সবচেয়ে জনপ্রিয়