দুই দিন করা হচ্ছে স্কুলের সপ্তাহিক ছুটির দিন | থাকছেনা কোন বিভাগ বিভাজন

২০২৩ সাল থেকে সকল শিক্ষাপ্রতিষ্ঠানে সাপ্তাহিক ছুটি থাকবে দুদিন।এছাড়া ২০২৪ সাল থেকে নবম শ্রেণিতে থাকছে না বিজ্ঞান,ব্যবসায় ও মানবিক বিভাগ থাকবে না বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা.দিপু মনি।

নতুন শিক্ষাক্রমের ষষ্ঠ শ্রেণীর পাইলটিং স্কুলে শিক্ষার্থীদের বই দেওয়ার উদ্বোধনী অনুষ্ঠানে মন্ত্রী এসব তথ্য দেন।তিনি আরো বলেন জ্ঞানের সাথে দক্ষতা অর্জন করাই নতুন শিক্ষাক্রমের মূল উদ্দেশ্য।

এর আগে ২০১৮ সাল থেকে নতুন শিক্ষাক্রম তৈরির কাজ শুরু করে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড এনসিটিবি।৬২টি স্কুলে ষষ্ঠ শ্রেণীতে নতুন শিক্ষাক্রমের পাইলটিং শুরু হচ্ছে ২২ ফেব্রুয়ারী।শনিবার শিক্ষার্থীদের হাতে তুলে দেয়া হয় নতুন বই।আর মার্চের প্রথম সপ্তাহের প্রথম শ্রেণীর বেশকিছু স্কুলেও পাইলটিং শুরু হবে।

শিক্ষামন্ত্রী জানান নতুন পাঠ্যক্রম অনুযায়ী ২০২৩ সাল থেকে দেশের সকল সরকারি-বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে সাপ্তাহিক ছুটি থাকবে দুইদিন।শিক্ষামন্ত্রী আরও জানান ২০২৪ সাল থেকে নবম শ্রেণিতে কোন বিভাগ থাকবে না।ধাপে ধাপে সাধারণ শিক্ষায় একটি দুটি করে কারিগরি কোর্স সংযোজন করা হবে।

এদিকে নতুন শিক্ষাক্রমের বই পেয়ে খুশি শিক্ষার্থীরা।তাদেরও চাওয়া যেনো স্কুল-কলেজ বন্ধ না হয়।

শিক্ষাবিদরা বলছে নতুন শিক্ষাক্রম বাস্তবায়ন করার জন্য দেশের সকল শিক্ষকদের প্রশিক্ষণ জরুরী।এসময় মুখস্থ নির্ভর পড়াশোনা থেকে বের করে শিক্ষার্থীদের নিয়ে আসার তাগিদ দেন।তাদের নিজ নিজ দক্ষতার সর্বোচ্চ পর্যায়ে নিয়ে যেতে হবে বলে মনে করেন শিক্ষাবিদরা।

২০২৩ সালে প্রথম,দ্বিতীয়,ষষ্ঠ ও সপ্তম শ্রেনীর নতুন শিক্ষাক্রম পুরোপুরি বাস্তবায়িত হবে।২০২৪ সালে তৃতীয়,চতুর্থ ও নবম শ্রেণির শিক্ষাক্রম বাস্তবায়ন করা হবে।এবং ২০২৫ সালে পঞ্চম ও দশম শ্রেণির শিক্ষাক্রম বাস্তবায়ন হবে।

Leave a Reply