Tuesday, November 29, 2022
Homeবাংলাদেশ নৌবাহিনীনৌবাহিনীতে চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২ | Navy Job Circular 2022

নৌবাহিনীতে চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২ | Navy Job Circular 2022

নৌবাহিনীতে চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২

নৌবাহিনীতে চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২ : আপনি কি সরকারি চাকরি কিংবা কোন বাহিনীতে চাকরি করতে আগ্রহী?যদি আগ্রহী হন তাহলে এই সার্কুলারটি আপনার জন্য।কারন আজকে আপনাদের সামনে বাংলাদেশ নৌবাহিনীর নতুন নিয়োগ বিজ্ঞপ্তি সার্কুলার তুলে ধরবো।

বাংলাদেশ নৌবাহিনী ২০২৩–এ অফিসার ক্যাডেট ব্যাচে জনবল নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। ২০২২ সালের এইচএসসি পরীক্ষার্থীরাও আবেদন করতে পারবেন।বিজ্ঞপ্তি অনুসারে জাহাজের ক্যাপ্টেন, এয়ারক্রাফট পাইলট, নৌকমান্ডো, সাবমেরিনার—এই চারটি পদে অফিসার ক্যাডেট হিসেবে লোকবল নিয়োগ দেওয়া হবে। নারী-পুরুষ উভয়েই আবেদন করতে পারবেন। ইতিমধ্যে অনলাইনে আবেদন শুরু হয়েছে। আবেদন করা যাবে আগামী ১৬ মে পর্যন্ত। নৌবাহিনীতে যোগ দেওয়ার স্বপ্ন যাঁদের দীর্ঘদিনের, তাঁরা কাজে লাগাতে পারেন এ সুযোগ।বিজ্ঞপ্তিতে বর্নিত যোগ্যতা পূরণ সাপেক্ষে আবেদন করতে পারবে যেকেউ।

►► নতুন বিজ্ঞপ্তি : ঢাকা বিশ্ববিদ্যালয়ে চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২
►► নতুন বিজ্ঞপ্তি স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ে চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২

দেশের সকল সাধারণ যোগ্য ও দক্ষ নাগরিকগণ বাংলাদেশ নৌবাহিনীতে চাকরির জন্য আবেদন করতে পারবেন। আপনি যদি একটি সুন্দর এবং চ্যালেঞ্জিং পরিবেশে চাকরি করতে আগ্রহী হন তাহলে এটি হতে আপনার জন্য উপযুক্ত চাকরি।যদি আপনার বাংলাদেশ নৌবাহিনীতে ক্যারিয়ার গড়ার লক্ষ্যে থাকে তাহলে উক্ত চাকরিটি আপনার জন্য উপযোগী নাকি অনুপযোগী তা নির্ধারণ করে আজই আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে পারেন।যদি আপনি নিজেকে যোগ্য প্রার্থী হিসেবে বিবেচনা করে থাকেন তাহলে আপনিও আবেদন করতে পারেন।বর্তমানে একরি সরকারি চাকরি পাওয়া ভাগ্যের ব্যপার।তাই আপনিও আবেদন করে দেখতে পারেন।আবেদন কিভাবে করবেন এবং কি কি যোগ্যতা প্রয়োজন সকল কিছু নিচে তুলে ধরা হলো।

বাংলাদেশ নৌবাহিনীতে চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি

শিক্ষাগত যোগ্যতা
আবেদনের জন্য বিজ্ঞান বিভাগ থেকে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক অথবা সমমানের পরীক্ষায় কমপক্ষে জিপিএ ৪.৫০ পেয়ে উত্তীর্ণ হতে হবে। উভয় পরীক্ষায় গণিত ও পদার্থবিজ্ঞানে ন্যূনতম জিপিএ ৪.০ থাকতে হবে। ইংরেজি মাধ্যমের শিক্ষার্থীদের জন্য ও লেভেলে ছয়টি বিষয়ের মধ্যে কমপক্ষে তিনটি বিষয়ে এ গ্রেড এবং দুটি বিষয়ে বি গ্রেড থাকতে হবে। এ লেভেলে কমপক্ষে দুটি বিষয়ে বি গ্রেড থাকতে হবে। ২০২২ সালের এইচএসসি পরীক্ষার্থীরাও অফিসার ক্যাডেট পদে আবেদন করতে পারবেন। তবে যোগ দেওয়ার আগেই ফলাফল প্রকাশিত হতে হবে।

অন্যান্য যোগ্যতা
প্রার্থীদের বয়স ২০২৩ সালের ১ জানুয়ারি তারিখে সাড়ে ১৬ থেকে ২১ বছরের মধ্যে হতে হবে। তবে সশস্ত্র বাহিনীতে কর্মরত প্রার্থীদের ক্ষেত্রে বয়সসীমা উক্ত তারিখে ১৮ থেকে ২৩ বছরের মধ্যে হতে হবে। পুরুষ প্রার্থীদের ক্ষেত্রে ন্যূনতম উচ্চতা হতে হবে ৫ ফুট ৪ ইঞ্চি, ওজন ৫০ কেজি, বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ৩০ ও সম্প্রসারিত অবস্থায় ৩২ ইঞ্চি হতে হবে। নারী প্রার্থীদের ক্ষেত্রে ন্যূনতম উচ্চতা ৫ ফুট ২ ইঞ্চি, ওজন ৪৭ কেজি, বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ২৮ ইঞ্চি ও সম্প্রসারিত অবস্থায় ৩০ ইঞ্চি। প্রার্থীদের অবশ্যই অবিবাহিত ও বাংলাদেশের নাগরিক হতে হবে।

সরকারি চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ

অযোগ্যতা
সেনা/নৌ/বিমানবাহিনী অথবা অন্য কোনো সরকারি চাকরি থেকে বরখাস্ত বা অপসারিত হলে, আইএসএসবি পরীক্ষায় দুবার স্ক্রিনড আউট/প্রত্যাখ্যাত হলে, যেকোনো বিচারালয় থেকে দণ্ডপ্রাপ্ত হলে এবং অসম্পূর্ণ, ত্রুটিপূর্ণ ও এক নামে একাধিক আবেদনপত্র বাতিল বলে গণ্য হবে।

আবেদন প্রক্রিয়া

আগ্রহী প্রার্থীদের এই ওয়েবসাইটে (www.joinnavy.navy.mil.bd) গিয়ে অ্যাপ্লাই নাউ অপশনে ক্লিক করে আবেদনপদ্ধতি অনুসরণ করতে হবে। আবেদনের শেষ পর্যায়ে অনলাইন ব্যাংকিং বা মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে ৭০০ টাকা আবেদন ফি জমা দিতে হবে। আবেদনপ্রক্রিয়া শেষ হওয়ার সঙ্গে সঙ্গে প্রার্থীকে প্রাথমিক সাক্ষাৎকারের জন্য কল-আপ লেটার পাঠানো হবে।

নৌবাহিনীতে চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২

বাছাই পদ্ধতি
আবেদনকারী প্রার্থীদের মধ্য থেকে প্রাথমিক স্বাস্থ্য পরীক্ষা ও সাক্ষাৎকারের মাধ্যমে প্রাথমিকভাবে প্রার্থী বাছাই করে তাঁদের বুদ্ধিমত্তা, ইংরেজি দক্ষতা ও সাধারণ জ্ঞান বিষয়ে লিখিত পরীক্ষা নেওয়া হবে। প্রাথমিক স্বাস্থ্য পরীক্ষা ও সাক্ষাৎকার ঢাকা, চট্টগ্রাম ও খুলনা কেন্দ্রে আগামী ২২ থেকে ২৬ মে ও লিখিত পরীক্ষা ২৭ মে অনুষ্ঠিত হতে পারে। লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের আন্তবাহিনী নির্বাচন পর্ষদ (আইএসএসবি) কর্তৃক পরীক্ষা ঢাকা সেনানিবাসে অনুষ্ঠিত হবে। আইএসএসবি পরীক্ষা চলাকালীন প্রার্থীদের চূড়ান্ত স্বাস্থ্য পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। চূড়ান্ত স্বাস্থ্য পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের নৌ সদর কর্তৃক চূড়ান্ত মনোনয়ন পর্ষদ কার্যক্রম ২০২২ সালের ডিসেম্বরের মধ্যে অনুষ্ঠিত হবে। চূড়ান্তভাবে নির্বাচিত প্রার্থীদের ২০২৩ সালের জানুয়ারি মাসের প্রথম সপ্তাহে বাংলাদেশ নেভাল একাডেমিতে অফিসার ক্যাডেট হিসেবে যোগ দিতে হবে।

Navy Job Circular 2022

প্রশিক্ষণ/কমিশন
চূড়ান্তভাবে বাছাই করা প্রার্থীদের বাংলাদেশ মিলিটারি একাডেমিতে ১০ সপ্তাহের প্রশিক্ষণসহ বাংলাদেশ নেভাল একাডেমিতে অফিসার ক্যাডেট হিসেবে ১৮ মাস এবং মিডশিপম্যান হিসেবে ১৮ মাসসহ মোট তিন বছর মেয়াদি আন্তর্জাতিক মানের প্রশিক্ষণ শেষে বাংলাদেশ নৌবাহিনীতে সাব লেফটেন্যান্ট পদে নিয়মিত কমিশন দেওয়া হবে।

নেভাল একাডেমিতে পেশাগত প্রশিক্ষণের পাশাপাশি এক্সিকিউটিভ শাখার ক্যাডেটদের মেরিটাইম সায়েন্স বিষয়ে বিএসসি (অনার্স) ও সাপ্লাই শাখার ক্যাডেটদের বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস (বিইউপি) থেকে বিবিএ ডিগ্রি প্রদান করা হবে। এ ছাড়া ইঞ্জিনিয়ারিং ও ইলেকট্রিক্যাল শাখার ক্যাডেটদের বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) ও মিলিটারি ইনস্টিটিউট অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি (এমআইএসটি) থেকে বিএসসি ইঞ্জিনিয়ারিং ডিগ্রি প্রদান করা হবে।

বাহিনীতে চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি

বেতন ও সুযোগ-সুবিধা
চূড়ান্তভাবে নিয়োগপ্রাপ্ত প্রার্থীরা সরকার কর্তৃক নির্ধারিত অন্যান্য সুবিধাসহ সশস্ত্র বাহিনীর বেতনক্রম অনুযায়ী বেতন ও ভাতা পাবেন। পরবর্তী সময়ে মিডশিপম্যান হিসেবে পদোন্নতির পর উচ্চতর স্কেলে বেতন পাবেন। বৈচিত্র্যময় ও রোমাঞ্চকর একমাত্র নেভাল ক্যারিয়ারেই রয়েছে সি (আধুনিক যুদ্ধজাহাজ ও সাবমেরিন), এয়ার (নেভাল এভিয়েশন) ও ল্যান্ড (নেভাল স্পেশাল ফোর্স/নৌকমান্ডো)—এই তিনটি মাধ্যমেই চাকরির সুযোগ। বিদেশে প্রশিক্ষণ, সরকারি খরচে উচ্চশিক্ষা, বাসস্থান, চিকিৎসা খরচ ইত্যাদি সুযোগ-সুবিধা পাবেন। এ ছাড়া জাতিসংঘ শান্তি রক্ষা মিশনে বিদেশ ভ্রমণ ও আর্থিক সচ্ছলতা অর্জনের সুযোগ তো আছেই।

বিস্তারিত জানতে যোগাযোগ

পরিচালক, পার্সোনেল সার্ভিসেস পরিদপ্তর, নৌবাহিনী সদর দপ্তর, বনানী, ঢাকা-১২১৩। ফোন: ৯৮৩৬১৪১-৯, বর্ধিত ২২১৫।

ওয়েবসাইট: www.joinnavy.navy.mil.bd।

Joba2z
Joba2z
Joba2z provides all the latest info related to the Latest Govt Jobs Circular, Govt exams Results, And provides All latest JOB updates for Bangladesh.This is the best Job Circular Portal In BD.Joba2z Help to People To Get a Good Job.
সম্পরকিত পোস্ট

Leave a Reply

সবচেয়ে জনপ্রিয়