বাংলাদেশ পানি উন্নয়ন(BWDB)বোর্ডে চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২ | BWDB Job Circular 2022

বাংলাদেশ পানি উন্নয়ন(BWDB)বোর্ডে চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২

বাংলাদেশ পানি উন্নয়ন(BWDB)বোর্ডে চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২ : বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডে চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২ প্রকাশ করা হয়েছে।বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইটে প্রকাশিত হয়েছে।বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের রাজস্ব খাতভুক্ত নিম্নে বর্নিত শূন্য পদে জনবল নিয়োগ দেওয়া হবে।বাংলাদেশী সকল নাগরিকদের নিকট হতে Online -এ দরখাস্ত আহ্বান করা যাচ্ছে।

পানি উন্নয়ন(BWDB)বোর্ডে চাকরি ২০২২

১.পদের নাম: উপ সহকারী প্রকৌশলী / শাখা কর্মকর্তা (পুর)/প্রাক্কলনিক
পদসংখ্যা: ৩১ টি
বেতন: ১৬,০০০-৩৮,৬৪০
বেতন গ্রেড: ১০
যোগ্যতা: কোন স্বীকৃতি প্রতিষ্ঠান বা ইনস্টিটিউট হতে প্রকৌশল বিষয়ে ডিপ্লোমা-ইন- ইন্জিনিয়ারিং ডিগ্রি,তবে শর্ত থাকে যে,শিক্ষা জীবনের কোন স্তরেই তৃতীয় শ্রেণী বা বিভাগ গ্রহনযোগ্য হবে না।
অবিজ্ঞতা: এমএস ওয়ার্ড ও এক্সেলসহ কম্পিউটার চালনার অবিজ্ঞতা

বয়সসীমাঃ ০১-০২-২০২২ তারিখে আবেদনকারীর বয়স ১৮ বছর থেকে ৩০ বছরের মধ্যে হতে হবে। মুক্তিযােদ্ধা/শহীদ মুক্তিযােদ্ধার পুত্রকন্যা এবং শারীরিক প্রতিবন্ধি প্রার্থীদের ক্ষেত্রে বয়সের উচ্চসীমা ৩২ (বত্রিশ) বৎসর। তবে মুক্তিযােদ্ধা/শহীদ মুক্তিযােদ্ধার পুত্র-কন্যার পুত্রকন্যা (নাতি-নাতনি) প্রার্থীদের ক্ষেত্রে বয়স ১৮ বছর থেকে ৩০ বছরের মধ্যে হতে হবে। বিভাগীয় প্রার্থীদের ক্ষেত্রে বয়সসীমা শিথিলযােগ্য। সরকারের বিদ্যমান বিধি-বিধান বা আইন বা এতদসংক্রান্ত প্রজ্ঞাপন/সার্কুলার দ্বারা বিভাগীয় প্রার্থীর সংজ্ঞা নির্ধারন হবে। বয়স প্রমাণের ক্ষেত্রে এস.এস.সি./সমমান সনদপত্র ব্যতীত অন্য কোন প্রশংসা পত্র/এ্যাফিডেভিট গ্রহণযােগ্য হবে না।
শর্তাবলি
১.উপরোক্ত পদে নিয়োগের ক্ষেত্রে সময় সময় বাংলাদেশ সরকার কতৃক জারীকৃত জনবল নিয়োগ সংক্রান্ত সকল বিধিবিধান অনুসরণ করা হবে।
২.উল্লিখিত পদসংখ্যা হ্রাসবৃদ্ধি হতে পারে।এক্ষেত্রে কতৃপক্ষের যেকোন সিদ্ধান্ত চূড়ান্ত হিসেবে বিবেচিত হবে।
৩.কতৃপক্ষ প্রয়োজনে যেকোনো/সকল দরখাস্ত বাতিল করার অধিকার সংরক্ষণ করেন।
সাধারণ নির্দেশাবলি
Online-এ আবেদনপত্র পূরণ/দাখিল এবং পরীক্ষার ফি জমাদানের সময়সীমাঃ ১০-০৩-২০২২ খ্রিঃ, রােজঃ বৃহস্পতিবার, বিকাল ৫:০০ ঘটিকা পর্যন্ত আবেদন দাখিল এবং পরীক্ষার ফি জমা দেয়া যাবে। ১০-০৩-২০২২ খ্রিঃ তারিখের মধ্যে চূড়ান্ত ফলাফল প্রাপ্ত প্রার্থীগণই কেবলমাত্র আবেদন করার যােগ্য। Appeared/চূড়ান্ত ফলাফল প্রকাশিত হয়নি এরুপ প্রার্থীগণ কোনক্রমেই আবেদন করার যােগ্য নন।

বাংলাদেশ পানি উন্নয়ন(BWDB)বোর্ডে চাকরির আবেদন প্রক্রিয়া

আবেদন প্রক্রিয়া
আগ্রহী প্রার্থীদের কেবলমাত্র Online-এ আবেদন ফরম পূরন এবং দাখিল করতে হবে। Online-এর মাধ্যমেই পরীক্ষার ফি বাবদ অফেরতযােগ্য (সার্ভিস চার্জ কর্তনের পর)নীট ১০০০/- (এক হাজার) টাকা Payment করতে হবে। প্রার্থীকে বাপাউবাে’র Online Recruitment Portal (orms.bwdb.gov.bd/orms) এ login করে Registration করতঃ আবেদন দাখিল করতে হবে এবং Payment সম্পন্ন করতে হবে। আবেদনপত্র দাখিল এবং পরীক্ষার ফি প্রদানের বিস্তারিত নিয়মাবলী উক্ত Portal-এ পাওয়া যাবে। নির্ধারিত তারিখ ও সময়ের পরে কোন আবেদনপত্র গ্রহণ করা হবে না। কোন আবেদনপত্র সরাসরি বা আবেদনের হার্ড কপি গ্রহণ করা হবে না।

Online-এ আবেদনপত্র দাখিলের সময় চাহিত সকল তথ্য নির্ভুল ও সততার সাথে পূরণ করতে হবে। দাখিলকৃত সকল তথ্য সঠিক এবং সত্য হিসেবে বিবেচিত হবে। প্রদত্ত তথ্য বা তার অংশবিশেষ অসত্য বা মিথ্যা প্রমাণিত হলে অথবা কোন অযােগ্যতা ধরা পড়লে বা যে কোন পর্যায়ে কোন দুর্নীতির আশ্রয় গ্রহণ করলে পরীক্ষার পূর্বে বা পরে এমনকি নিয়ােগ প্রাপ্তির পরও যে কোন পর্যায়ে প্রার্থিতা বাতিল হবে; এমনকি চাকুরী হতে বরখাস্ত করার ক্ষমতাও কর্তৃপক্ষ সংরক্ষন করেন। উল্লেখ্য সেক্ষেত্রে ভবিষ্যতে বাপাউবাের কোন নিয়ােগ পরীক্ষায় আবেদন করার অযােগ্য ঘােষণাসহ তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

আবেদন দাখিলের শেষ তারিখ: ১০-০৩-২০২২ খ্রিস্টাব্দ, রোজঃ বৃহস্পতিবার (বিকাল ৫:০০ ঘটিকা পর্যন্ত)

নতুন চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি

লিখিত পরীক্ষা ও প্রবেশপত্রঃ প্রাথমিকভাবে যােগ্য প্রার্থীদের নির্বাচনী লিখিত পরীক্ষায় অবতীর্ণ হতে হবে। নির্ধারিত সময়ের পর প্রার্থী তার User ID & Password ব্যবহার করে ছবি, রােল নম্বর, পরীক্ষার স্থান ও তারিখ সম্বলিত লিখিত পরীক্ষার প্রবেশপত্র (Admit Card) ডাউনলােড এবং প্রিন্ট করতে পারবেন। লিখিত পরীক্ষার স্থান, তারিখ ও সময় যথাসময়ে বাপাউবাে’র ওয়েবসাইটে এবং জাতীয় দৈনিক পত্রিকায় প্রকাশ করা হবে।

মৌখিক পরীক্ষা ও প্রযােজ্য ক্ষেত্রে ব্যবহারিক পরীক্ষাঃ লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের মৌখিক পরীক্ষা এবং প্রযােজ্য ক্ষেত্রে বিষয়ভিত্তিক ব্যবহারিক পরীক্ষায় অবতীর্ণ হতে হবে। মৌখিক/ব্যবহারিক পরীক্ষার স্থান, তারিখ ও সময়সূচী যথাসময়ে বাপাউবাে’র ওয়েবসাইট এবং জাতীয় দৈনিক পত্রিকার মাধ্যমে জানানাে হবে। উল্লেখ্য, মৌখিক/ব্যবহারিক পরীক্ষার জন্য আলাদা কোন প্রবেশপত্র ইস্যু করা হবে না।

BWDB তে চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২

প্রার্থীর ছবিঃ প্রার্থীকে অবশ্যই সাম্প্রতিক তােলা (অনধিক ০৩ মাসের মধ্যে) রঙ্গিন ছবি অন-লাইনে আপলােড করতে হবে। ছবিতে কোন কালার ব্যাকগ্রাউন্ড ব্যবহার করা যাবে না। সাদা ব্যাকগ্রাউন্ডে সুস্পষ্ট মুখ মন্ডল সম্বলিত রঙ্গিন ছবি আপলােড করতে হবে। বিশেষভাবে উল্লেখ্য যে, সাম্প্রতিক তােলা (অনধিক ০৩ মাসের মধ্যে) রঙ্গিন ছবি ব্যতিত অন্য ছবি ব্যবহার করা হলে কর্তৃপক্ষ প্রার্থীর বৈধতা বাতিল করার অধিকার সংরক্ষণ করেন।

ডকুমেন্ট দাখিল সংক্রান্তঃ আবেদনের সময় অন-লাইনে কোন প্রমানক ডকুমেন্ট দাখিল করতে হবে না। লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের অর্থাৎ কেবলমাত্র মৌখিক পরীক্ষার জন্য নির্বাচিত প্রার্থীদের মৌখিক পরীক্ষার সময় এসএসসি/সমমান এবং ডিপ্লোমা পাশের সনদপত্রনম্বরপত্রসহ সকল শিক্ষাগত যােগ্যতার সত্যায়িত অনুলিপি, কম্পিউটার জ্ঞানের সমর্থনে সনদপত্রের সত্যায়িত কপি, জাতীয় পরিচয় পত্রের (NID) সত্যায়িত কপি, নাগরিকত্ব সনদপত্রের সত্যায়িত কপি, প্রথম শ্রেণীর কর্মকর্তা কর্তৃক প্রদত্ত চারিত্রিক সনদপত্রের কপি, বিদেশী শিক্ষা প্রতিষ্ঠান থেকে প্রাপ্ত ডিগ্রীর ক্ষেত্রে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন হতে ইস্যুকৃত সমমান নির্ধারণী সার্টিফিকেটের সত্যায়িত কপি এবং সকল সনদের মূলকপি প্রদর্শন করতে হবে। মুক্তিযােদ্ধা/শহীদ মুক্তিযােদ্ধার পুত্র-কন্যা এবং পুত্র-কন্যার পুত্র-কন্যা (নাতি-নাতনি) হিসেবে আবেদনকারীকে সংশ্লিষ্ট মুক্তিযােদ্ধা সংক্রান্ত যাবতীয় সনদ, গেজেট, লাল মুক্তিবার্তা বা ভারতীয় তালিকা ইত্যাদির অনুলিপি জমা দিতে হবে এবং মূলকপি প্রদর্শন করতে হবে। এছাড়াও, শারীরিক প্রতিবন্ধি প্রার্থীর ক্ষেত্রে প্রতিবন্ধি সংক্রান্ত সনদপত্রের অনুলিপি জমা দিতে হবে এবং মূলকপি প্রদর্শন করতে হবে।

বাংলাদেশ পানি উন্নয়ন(BWDB)বোর্ডে চাকরির সুযোগ ২০২২

ছাড়পত্র/অনাপত্তিপত্র সংক্রান্তঃ সরকারী/আধা-সরকারী/স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানে কর্মরত প্রার্থীদের ক্ষেত্রে নিয়ােগকারী কর্তৃপক্ষের অফিসিয়াল সীল, স্বাক্ষর ও তারিখ সম্বলিত অনাপত্তিপত্র গ্রহণ করার পর Online-এর মাধ্যমে আবেদন করতে হবে। প্রার্থী উক্ত অনাপত্তিপত্র সংরক্ষণ করবেন এবং মৌখিক পরীক্ষার সময় দাখিল করতে হবে।

বিভাগীয় প্রার্থী সংক্রান্তঃ বিভাগীয় প্রার্থীদের ক্ষেত্রে উপযুক্ত কাগজপত্রাদি সহ যথাযথ কর্তৃপক্ষের অনুমতি গ্রহণ করতে হবে। অনুমতি গ্রহণ করার পর Online-এর মাধ্যমে আবেদন করতে হবে। প্রার্থী উক্ত অনুমতিপত্র সংরক্ষণ করবেন এবং মৌখিক পরীক্ষার সময় দাখিল করতে হবে।

►► আরো দেখো: সরকারি নার্সিং পড়াশোনা ও ভর্তি তথ্য
►► আরো দেখোইংরেজি বা বাংলা হাতের লেখা সুন্দর করার কৌশল

শেষ তারিখ ও সময়ের জন্য অপেক্ষা না করে হাতে যথেষ্ট সময় নিয়ে রেজিস্ট্রেশন করতে এবং আবেদন দাখিলের সকল কার্যক্রম (Payment সহ) সম্পন্ন করতে পরামর্শ দেয়া যাচ্ছে। প্রয়ােজনে অফিস চলাকালীন সময়ে হটলাইন নাম্বার-০২-২২২২৩০৩০৩ তে যােগাযােগ করা যেতে পারে।

Leave a Reply