Friday, December 9, 2022
HomeBcs Tipsবিসিএস পরীক্ষার ভাইভা নির্দেশিকা ! BCS Exam Viva Guide

বিসিএস পরীক্ষার ভাইভা নির্দেশিকা ! BCS Exam Viva Guide

বিসিএস পরীক্ষার ভাইভা কিছু গুরুত্বপূর্ণ নির্দেশিকা

বিসিএস পরীক্ষার ভাইভা চূড়ান্ত ধাপ হলো ভাইভা। প্রিলি,রিটেনের পর ভাইভা অনুষ্ঠিত হয়।ভাইভাতে ভাল করতে পারলে কাঙ্খিত ক্যাডার প্রাপ্তি অনেকটাই সহজ হয়ে যায়।তবে ভাইভাতে ভাল করতে হলে প্রস্তুতিটাও হওয়া চাই অন্যরকম। ভাইভা বোর্ডে কি ধরণের প্রশ্ন করা হবে এ নিয়ে অনেকের মাঝে একটা ভয় কাজ করে।এ ভয়-ভীতি অমূলক কিছু নয়। তবে নিম্নোক্ত উপায়ে পরিকল্পনামাফিক প্রস্তুতি গ্রহন করতে পারলে এ ভয়কে সহজেই জয় করা সম্ভব হবে বলে আশা করা যায়ঃ

১. নিজেকে জানুনঃভাইভা বোর্ডের প্রায় ৯০% প্রার্থীকেই নিজের সম্পর্কে প্রশ্ন করা হয়ে থাকে।তাই সবার অাগে জানতে হবে নিজেকে।নিজের সম্পর্কে যত তথ্য অাছে তা নোট করে বারবার চর্চা করতে হবে।নিজ নামের অর্থ,নিজের নামে কোন বিখ্যাত ব্যক্তি থাকলে তার সম্পর্কিত তথ্য,নিজ পরিবার,বাবা ও মায়ের পেশা,পরিবারে কোন বিসিএস অফিসার থাকলে তার তথ্য,নিজের দোষ,গুন,শখ,এক্সট্রা কারিকুলার এক্টিভিটি,পছন্দ-অপছন্দ প্রভৃতি সম্পর্কে জানতে হবে।
নিজ উপজেলা ও জেলার নামকরনের ইতিহাস,অায়তন,শিক্ষা,­অর্থনীতি,কিসের জন্য বিখ্যাত,নদ-নদী,ঐতিহা­সিক স্থান,জেলার মুক্তিযুদ্ধের ইতিহাস,বিখ্যাত ও কুখ্যাত ব্যক্তি,বর্তমান ডিসি,এসপির নাম,জেলা-উপজেলায় কোন মন্ত্রী থাকলে তার সম্পর্কিত তথ্যাদিও জানা থাকতে হবে।

২. নিজের অধ্যয়ন প্রতিষ্ঠান সম্পর্কে জানতে হবেঃনিজ স্কুল,কলেজ,বিশ্ববিদ্­যালয় প্রতিষ্ঠার সন ও নামকরনের ইতিহাস,বিশ্ববিদ্যালয়ে স্থাপিত ভাস্কর্যের নাম,বিশ্ববিদ্যালয়ের ভিসি ও নিজ ডিপার্টমেন্ট সম্পর্কেও সম্যক ধারণা রাখতে হবে।

৩. নিজের পঠিত বিষয় সম্পর্কে ধারনাঃপ্রার্থীকে নিজ পঠিত বিষয় সম্পর্কেও বেসিক ধারণা রাখতে হবে।নিজের পঠিত বিষয় সম্পর্কে কোন কিছু না পারলে ভাইবা বোর্ডে বিরূপ ধারণার সৃষ্টি হয়।নিজের সাবজেক্ট সম্পর্কিত কয়েকটি বইয়ের নাম,সাবজেক্টের সাথে প্রদত্ত ক্যাডারের সম্পর্ক প্রভৃতিও অনেকসময় জানতে চাওয়া হয়।তাই এ সকল প্রশ্নের উত্তর আগে থেকেই নোট করে গুছিয়ে রাখতে হবে।

৪. ক্যাডার সম্পর্কে ধারণাঃবিপিএসসি ফরমে প্রদত্ত ক্যাডার পছন্দক্রম কোডসহ মুখস্থ রাখতে হবে। ভাইভা বোর্ডে প্রায়ই এটা জিজ্ঞাসা করা হয়।
বিসিএসে কেন আসতে চান।কেন প্রশাসন/পুলিশ/ফরেন প্রথম পছন্দ??এসব প্রশ্নের উত্তর আগে থেকেই রেডি করে রাখতে হবে।
প্রথম তিনটি চয়েস সম্পর্কে বিশদ ধারণা রাখতে হবে।জানা থাকা লাগবে ক্যাডারের কাজ,পদক্রম,সুবিধা অসুবিধা,সংশ্লিষ্ট মন্ত্রণালয় প্রভৃতি সম্পর্কেও।এসকল বিষয়ে পূর্ণ জ্ঞান রাখা জরুরি।

চাকরির খবর জানতে গুড়ে আসুন

৫. আরো যা জানতে হবেঃ
-সংবিধানের প্রস্তাবনা,গুরুত্বপূ­র্ণ অনুচ্ছেদ ও সংশোধনী।
-ভাষা আন্দোলন,ভাষা শহীদগনের নাম,ভাষা আন্দোলন পরবর্তী রাজনৈতিক চালচিত্র,৭ মার্চের ভাষণ,মুক্তিযুদ্ধ,সেক্টর ও সেক্টর কমান্ডারগণ,মুজিবনগর সরকার,বীরশ্রেষ্ঠগণের­ নাম ও পদবী,মুক্তিযুদ্ধের পদকপ্রাপ্তের সংখ্যা প্রভৃতি
-শেখ মুজিব ও তার পরিবার,অসমাপ্ত আত্নজীবনী,কারাগারের­ রোজনামচা থেকে তথ্য,মাননীয় প্রধানমন্ত্রীর শিক্ষা ও রাজনৈতিক জীবন,রচিত বইসমূহ ও তার দেশ বিদেশের অর্জিত পদক ও খেতাব সম্পর্কিত তথ্য।

-বর্তমান সরকারের সাফল্য ও চ্যালেন্জসমূহ,দেশের সাম্প্রতিক রাজনীতি,অর্থনীতি ও কূটনীতি সম্পর্কিত তথ্যাদি।
-দেশের উন্নয়নে নারীর ভূমিকা,বিখ্যাত নারী ও তাদের কার্যক্ষেত্রসমূহ।
-পাবলিক সার্ভিস কমিশনের চেয়ারম্যান ও সদস্যবৃন্দ ও কমিশন সংশ্লিষ্ট সংবিধানের অনুচ্ছেদসমূহ।
-তাছাড়া পত্রিকার পাতায় নিয়মিত চোখ বুলাতে হবে ও দেশ বিদেশের খবর নোট করে রাখতে হবে।ভাইবা বোর্ডের অনেক প্রশ্নই সাম্প্রতিক বিষয় থেকে করা হয়ে থাকে অার এসকল প্রশ্নের উত্তর দিতে হলে পত্রিকা পড়ার কোন বিকল্প নেই।
-ভাইভা বোর্ডে অনেক সময় ইংরেজিতে প্রশ্ন করা হয়ে থাকে।এসব প্রশ্নের উত্তরও করতে হয় ইংরেজিতে।তাই ভাইভা বোর্ডে ইংরেজিতে কথা বলার দক্ষতাও অর্জন করতে হবে।অায়নার সামনে নিয়মিত চর্চা ইংরেজিতে কথা বলার দক্ষতা অর্জনে অনেকটা সহায়ক হতে পারে।

সর্বোপরি ভাইভাতে ভাল করার মূল উপায় হলো আত্নবিশ্বাস।যথাযথ প্রস্তুতির মাধ্যমে এ আত্নবিশ্বাস অর্জন করতে পারলে কাঙ্খিত লক্ষ্যে পৌছানো সম্ভব।তাই আত্নবিশ্বাসী হয়ে সর্বোচ্চ চেষ্টা করতে হবে।

►► আরো দেখো: সোশ্যাল ইসলামী ব্যাংকে চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২
►► আরো দেখো: কর্ণফুলী গ্রুপে চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২

Joba2z
Joba2zhttps://www.joba2z.com
Joba2z provides all the latest info related to the Latest Govt Jobs Circular, Govt exams Results, And provides All latest JOB updates for Bangladesh.This is the best Job Circular Portal In BD.Joba2z Help to People To Get a Good Job.
সম্পরকিত পোস্ট

Leave a Reply

সবচেয়ে জনপ্রিয়